Beauty Makeup & Tips

অসহনীয় গরমে দেখাবে উজ্জ্বল আর দীপ্তিময় জমকালো কোনো সাজ ছাড়াই

প্রদীপ্ত গ্রীষ্ম

অসহনীয় গরমে দেখাবে উজ্জ্বল আর দীপ্তিময়। খুব সহজেই। তাও আবার জমকালো কোনো সাজ ছাড়াই।

বলা হয় সামার উৎফুল্লতায় পরিপূর্ণ-  কিন্তু গলে যাওয়া মেকআপ, লেপ্টে যাওয়া আইলাইনার আর সুপার-স্টিকি লিপস্টিক এই প্রাণবন্ত সময়টাকে বিগড়ে দিতে পারে। তবে চাইলে এই দারুণ তপ্ত দিনেও থাকবেন প্লেফুল। প্রয়োজন সাধারণ আর সহজ কিছু নিয়ম মেনে চলা।

প্রয়োজন লাইট মেকআপ

এসময় ভারি মেকআপ একেবারেই নয়। যতটুকু পারা যায় সিম্পল ও লাইট মেকাআপ নেয়াই ভালো। এমনকি গাঢ় ব্লাশঅন ব্যবহারের চেয়ে স্কিন টোনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ফেসপাউডার ব্যবহার করাই শ্রেয়। ফাউন্ডেশনের পরিবর্তে রঙিন ময়শ্চারাইজার ব্যবহার করুন।

এটি আপনাকে দেবে সতেজ একটি লুক। আরো পরিষ্কার লুক পেতে চোখের নিচে আলতো করে দিতে পারেন কনসিলার। এক্ষেত্রে সবচেয়ে ভালো কাজ দেবে প্রাইমার। এক ফোঁটা প্রাইমার নিয়ে ভালো করে ত্বকে ব্লেন্ড করে নিন, কয়েক সেকেন্ডেই আপনার ত্বক মসৃণ হয়ে উঠবে। এটি ময়শ্চারাইজারের পরে এবং মেকআপ শুরুর আগে দিতে হবে। এটি  পরবর্তী মেকআপ স্টেপগুলোর জন্য একটি মসৃণ ও কোমল বেস তৈরি নিশ্চিত করবে। এটি এতটাই কার্যকর যে, বলা হয়ে থাকে প্রাইমার নিশ্চিন্তে গ্রীষ্ম উদযাপনের  উপায়। হালকা বলে এটি ব্যবহারের পর ভারি বা অতিরিক্ত প্রলেপ অনুভূত হবে না। উপরন্তু মেকআপ দীর্ঘসময় ঠিকঠাক রাখতে সাহায্য করে।

কালারফুল ময়শ্চারাইজার

গরমে সাধারনত ঢিলেঢালা ও বাতাস চলাচল উপযোগী পোশাক পরা হয়। আর এধরনের পোশাকের সঙ্গে মানিয়ে যাবে হালকা মেকআপ। ফাউন্ডেশনের বদলে নিন কালারফুল ময়শ্চারাইজার। এই সামান্য ফর্মুলাতেই ত্বক হালকা দেখাবে ও হালকা অনুভব হবে। এতে কমে যাবে গুমোট দিন কাটানোর সম্ভাবনা। একটু বেশিই ফুরফুরে অনুভব করবেন। এরপর পাউডার ফাউন্ডেশন ব্রাশ করে নিন প্রাইমারের উপর এবং যেখানে দাগ আছে অথবা যেখনে একটু বেশি কভারের প্রয়োজন। গ্লোয়িং ইফেক্ট পেতে চিক  ও ব্রাও-বোনে হাইলাইটার ব্যবহার করতে পারেন। এটি সামারে বাইরে যাওয়ার জন্য উপযুক্ত মেকআপ কৌশল।

ব্রোঞ্জার

ব্রোঞ্জার ব্যবহারে পাবেন যথাযথ সান-কিসড লুক। সতেজ ও ন্যাচারালভাব ধরে রাখতে কপালে, চিকবোন, চিক এবং নাকের  মতো হাই পয়েন্টগুলোতে ব্রোঞ্জ কালার প্রয়োগ করুন যেখানে রোদ স্বাভাবিকভাবেই স্পর্শ করে। এই মেকআপে চোখকে উজ্জ্বল আর  দাঁত সাদা দেখায়। এক্ষেত্রে পাউডার ব্রোঞ্জার ভালো কাজ দেবে। এটি ব্যবহার সহজ স্বস্তিকর। বিভিন্ন শেডের মধ্য থেকে পছন্দেরটি বেছে নিন। ব্যবহার করতে পারেন অন্য কোনো লাইট কালারের সঙ্গেও। সামান্য ব্রোঞ্জার গলা, ঘাড় ও কানের লতিতেও বুলিয়ে নিন। বিশেষত আপনার চুল যদি ছোট হয় বা যদি পনিটেইল বেঁধে থাকেন।

প্লেফুল কালার ও ওয়টারপ্রুফ মেকআপ

এছাড়া লুকে বাড়তি আবেদন যোগ করতে পারে স্পনন্দনশীল রঙগুলো। এই সিজনে হয়তো আপনি বেছে নিয়েছেন ভাইব্রেন্ট কালারের কোন টপস কিংবা বা সঙ্গে নিয়েছেন তেমনই একটি ব্যাগ। তবে এখনই সময় নিজের মেকআপ প্যালেট নিয়ে প্লেফুল হয়ে ওঠার। এমন প্রাণবন্ত রঙে মুখ উজ্জ্বল দেখায় এবং ত্বক তারুণ্যদীপ্ত দেখায়। আপনার ঝোঁক যদি শুধু ন্যাচারালের দিকেই থাকে তবে এক্সপেরিমেন্ট করুন শুধু মুখের একটি অংশে। তবে এক্ষেত্রে ওয়াটারপ্রুফ মেকআপ ব্যবহার করাই ভালো। কেননা প্রগাঢ় রঙ ঘামে গলে বেশ বাজে দেখাবে । এছাড়া যদি দূরে কোথাও বেড়াতে যান বা বিচপার্টিতে। তখন কিছুটা ছুটোছুটির মধ্যে থাকতে হয়। তখনও ওয়াটারপ্রুফ মেকাআপ ব্যবহার করবেন। মাসকারা,আইলাইনার সবই রাখুন জল-প্রতিরোধক। ঘামে মেকআপ মুছে যাওয়ার চিন্তায় আর ডুবে থাকতে হবে না।

দীর্ঘ মেয়াদী চোখের মেকআপের জন্য এড়িয়ে চলুন যে কোনো ধরনের আই ক্রিম। এটি মেকআপের মান খারাপ করে দিতে পারে। পরিবর্তে ব্যবহার করুন আই প্রাইমার যা চোখের পাতা করে তুলবে মসৃণ। এটি চোখের ভাঁজ কমিয়ে দেয় এবং দীর্ঘস্থায়ী শ্যাডোর জন্য একটি বেজ তৈরি করে। সারাদিন পরে থাকার মতো মেকআপ পেতে ক্রিমের উপর পাউডারের একটি প্রলেপ দিন। লাইনারের বেলায়ও এই ডাবল প্রক্রিয়াটি প্রয়োগ করুন। ব্যবহার করুন আপনার প্রতিদিনকার পেন্সিল বা জেল লাইনার। এবার একটি কৌণিক ব্রাশের সহায্যে লাইনারের উপর কালো শ্যাডোর প্রলেপ দিন। তবে এসময় চোখ যতটা সম্ভব সংক্ষিপ্ত করে সাজানোই ভালো। শুধু নুড আইশ্যাডো এক কোট, মাসকারা আর সামান্য আইলাইনার। যদি সামার লুক আরো কিছুটা ভাইব্রেন্ট করে তুলতে চান বেছে নিন ব্রাউন বা পার্পল মাসকারা।

লিপস্টিক

ভারি লিপস্টিক দূরেই রাখুন। গরম আবহাওয়ায় ভারি লিপ কালার সাজের উষ্ণতা কমিয়ে দিতে পারে, তাই অনেকেই শুধু ক্লিয়ার বা কালার লিপবাম ব্যবহার করেন কিংবা সম্পূর্ণভাবে ঠোঁটের সাজ এড়িয়ে যান। তবে ভাববেননা আপনার সাজ কম হয়ে যাচ্ছে। এই সিম্পল, কিছুটা রঙিন লিপবাম থেকে বেছে নিন আপনার পছন্দেরটি। এগুলো দেবে উজ্জ্বল হালকা রঙ এবং কিছু লিপবাম আবার এসপিএফ সমৃদ্ধ যা রোদ থেকে সুরক্ষা দেবে। কিংবা একটি পরিস্কার ন্যাচারাল লুক জোড় বাঁধতে পারে পিঙ্ক ও নুড লিপ কালারের সঙ্গে।

শির ভারসন

সমৃদ্ধ ও প্রগাঢ় রঙ রঙ হালকা করে শির ভারসনে বদলে ফেলুন। এতেই সাজিয়ে নিন আপনার ঠোঁট ও চোখের রঙ। যদি একটু বাড়তি কিছু চান তবে প্রি-অ্যাপলিকেশন হিসেবে ঠোঁটে লিপলাইনার ব্যবহার করতে পারেন। তবে একটি নুড শেড আপনাকে দেবে ভাবনাহীন  অনুভূতি। অথবা দিতে পারেন অস্পষ্ট লিপলাইনার যা আপনাকে দেবে পরিষ্কার ও মোমের মতো স্বচ্ছতা যা কালার স্টপ করবে। শির কালারগুলো এতই সূক্ষ ও স্বচ্ছ যে যে কাউকে মানিয়ে যায় সহজেই। ঠোঁটে প্রগাঢ় রঙ ব্যবহার না করাই ভালো। এর বদলে নুড লিপস্টিক বা রঙিন লিপবাম ব্যবহার করুন।

`

Avatar

admin

About Author

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

You may also like

Beauty Makeup & Tips

বোল্ড মেকওভার

কেবল বাইরেই রঙের ছটা নয়, যা বের করে আনবে ভেতরের রঙিন অনুভূতিকেও। কিংবা এমন মেকআপ যা আপনার মনমরা মনোভাবকে করে
Beauty Skin Care Uncategorized

মনের যত্ন

সুন্দরের প্রকাশ মন থেকেই। তাই মনের পরিচর্যা জরুরি। এর প্রধান এক উপায় মেডিটেশন যে সৌন্দর্য আমরা প্রকাশ্য হতে দেখি, তার